Breaking News

স্যানিকিউলা (Sanicula)

স্যানিকিউলা (Sanicula)

স্যানিকিউলা ক্রিয়াস্থানঃ ইহা সোরিক, সাইকোটিক ও গভীর টিউবারকুলার ঔষধ।

নির্দেশক লক্ষণঃ নিদ্রাকালে শিশুরোগীর মাথায় ও ঘাড়ে প্রচুর ঘাম হয় এবং ঐ ঘামে বালিশটি বহুদুর পর্যন্ত ভিজিয়া যায়। রোগীকে দৃশ্যত গরম কাতর মনে হয়। উপরোক্ত লক্ষণসহ শীর্ণতা। শীতল বাতাসে অথবা শীতল কিছু প্রয়োগে চক্ষু হইতে জল পড়ে। কর্ণের পশ্চাৎ দিকে হাজাবৎ স্থান। দড়ির ন্যায় চটচটে ও টানিলে লম্বা হয় এই প্রকার শ্লেষ্মা। জিহ্বা বড়, থলথলে এবং জালাকর। গাড়িতে চড়িলে বমির বেগ হয় ও বমন, ঘনঘন কিন্তু অল্প পরিমাণে জল পান করে। পেটের মধ্যে জল পড়িলেই বমি হইয়া যায়। মল বৃহদাকার, ভারী এবং নির্গমকালে বেদনাদায়ক। বহু কষ্ট করিয়া কোথঁ দিবার পরে মল আংশিক ভাবে নির্গত হয়। পশ্চাৎ দিকে চলিয়া যায় এবং গুহ্যদ্বারের কিনারায় ভাঙ্গিয়া খসিয়া পড়ে। মলে দুর্গন্ধ। উদরাময়, মল পরিবর্তনশীল। জরায়ুতে টাটানি ব্যাথা। প্রদর, তৎসহ মাছের আচার অথবা পুরাতন পনীর ন্যায় গন্ধ বিশিষ্ট স্রাব। প্রদর স্রাবে পচা গন্ধ। পায়ের তলা জালা। চর্ম মলিন, তৈলাক্ত বাদামী রং বিশিষ্ট এবং কুঞ্চিত। দুগ্ধ পানের ইচ্ছা, খাইবার পর বাহ্য হয়। পায়ের পাতায় ও মাথায় দুর্গন্ধ ঘাম। যানবাহনে বিশেষতঃ জলযানে দুর্দমনীয় বমনেচ্ছা ও বমন। 

মানসিক লক্ষণঃ রোগীর মন অত্যন্ত পরিবর্তনশীল, সর্বদাই আদর যত্নে থাকিতে চায়, অনবরত খাইতে চায়। রোগী অতিশয় একগুয়েঁ ও মতলবী। শিশুরোগী ক্রোধে একেবারে অধীর হইয়া পিছন দিকে বাকিয়া যায় এবং অনবরত চিৎকার করে। অস্থির ও চঞ্চলমতি শিশু। কেহ তাহাকে স্পর্শ করিলে রাগিয়া যায়। আলোকভীতি।

প্রয়োগ ক্ষেত্রঃ অসাড়ে বিছানায় প্রস্রাব, শিশুদের রিকেট পীড়া, উদরাময় ও কোষ্ঠবদ্ধতা, স্ত্রীপীড়া, শে^ত প্রদর, জরায়ুর স্থানচ্যুতি, বাত পীড়া, নখের পীড়া, চর্মপীড়া প্রভৃতি।

বৃদ্ধিঃ নিম্নগতিতে, অন্ধকারে, সামান্য স্পর্শে, সঞ্চালনে, পশ্চাৎদিকে হাত ফিরাইলে, আলোকে, শব্দে, ঋতু পরিবর্তনে, বিশেষতঃ ভিজা ঠান্ডায়।

উপশমঃ আহারের পর, বিশ্রামে, উত্তাপে, খোলা বাতাসে।

সদৃশ ঔষধঃ ক্যামোমিলা, আয়োডিয়াম, নেট্রাম মিউর, সাইলিসিয়া, সিপিয়া।

শক্তিঃ ৩০ ও ২০০ শক্তি। ৫০ হাজার শক্তি পর্যন্ত ইহা সুফল পাওয়া গেছে।

About The Author

DR. MOHAMMAD SHARIFUL ISLAM

নামঃ- ডা. মোহাম্মদ শরীফুল ইসলাম হোমিও হল সংক্ষিপ্ত নামঃ এস এই হোমিও হল

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *