Breaking News

সিফিলিনাম (Syphilinum)

সিফিলিনাম (Syphilinum) 

সিফিলিনামের ক্রিয়াস্থানঃ ইহা নোসড জাতীয় ঔষধ। উপদংশ বিষদুষ্ট ধাতুর পীড়ায় ইহা ক্রিয়া করিয়া থাকে। শরীরের গভীরতম উপাদান সমূহে কাজ করে থাকে।

নির্দেশক লক্ষণঃ রাত্রিকালে ভয় পায়। যাবতীয় উপসর্গ রাত্রিতে বৃদ্ধি পায়। মস্তকে রেখার ন্যায় প্রসারণশীল বেদনা। ইহা রগ হইতে আড়াআড়িভাবে বিস্তৃত হয় অথবা চক্ষু হইতে আরম্ভ হইয়া পশ্চাৎ দিকে গমন করে। কেশপতন, মস্তকে অস্থিতে বেদনা। মস্তকের শীর্ষদেশ যেন খুলিয়া আসিতেছে। চক্ষু কণিকার উপর অতি ক্ষুদ্র ক্ষুদ্র ফোস্কাসমূহের উদ্ভেদসহ পুনঃ পুনঃ আক্রমণশীল পুরাতন প্রদাহ। চক্ষু কনিকার অন্তঃত্বক ক্ষয় প্রাপ্ত হইতে থাকে। প্রচন্ড আলোকভীতি ও অশ্রু নিঃসরণ। দ্বিত্ব দর্শন, দৃষ্ট পর্দাথের ছবি একটির নিম্নে আর একটি দৃষ্ট হয়। কর্ণের মধ্যে অস্থিসমূহের উপদংশজনিত ক্ষতাবস্থা। নাসিকার অস্থিগুলি ক্ষতগ্রস্ত, নাসিকার পচাঁ ঘা। মাড়ির কিনারাস্থিত হস্তের অংশ ক্ষয়প্রাপ্ত হয়। কিনারাগুলি করাতের ন্যায় ফাঁটা ফাটা, খর্বাকৃতি। জিহ্বা প্রলেপযুক্ত, দন্তের ছাপ জিহ্বার উপর দৃষ্ট হয়। জিহ্বার উপর লম্বা লম্বা গভীর ফাটা সমূহ নামিয়া আসে। প্রচুর পরিমাণে নিঃসরণ, নিদ্রাবস্থায় এই লালা মুখ বিবর হইতে গড়াইয়া বাহির আসে। মদ্যপানের অদম্য ইচ্ছা। মলদ্বার ফাটা, গুহ্যদার নিস্ক্রমণ। নখকুনি, নখের কিনারায় পাকিয়া উঠে। পায়ের আঙ্গুলের মধ্যবর্তী স্থানসমূহে রক্তবর্ণ ও হাজাভাব। স্বরলোপ, গ্রীষ্মকালে পুরাতন হাঁপানীর আর্বিভাব, সাই, সাই ও ঘড়ঘড় শব্দ। শুষ্ক কঠিন কাশি, রাত্রিতে বৃদ্ধি। হৃদপিন্ডের আধোভাগ হইতে শিখর দেশ পর্যন্ত অন্ত্র দিয়ে কর্তন করার ন্যায় যন্ত্রণা। চর্মে ঈষৎ রক্তবর্ণ মিশ্রিত বাদামী রঙের উদ্ভেদ, তৎসহ বিরক্তিকর গন্ধ।

মানসিক লক্ষণঃ সিফিলিসের রোগী রুক্ষ ও খিটখিটে মেজাজী এবং অতিশয় বিরক্তিসহ সহানুভূতি গুণ বিবর্জিত। কোন কিছু হইতেছে সে আনন্দ পায় না। রাত্রিতে বৃদ্ধি পায় এবং সন্ধ্যার দিকে সে পাগল হয়ে যাবেই এমন ভীতিতে ব্যকুল হয়ে উঠে। দীর্ঘদিন পূর্বে সংঘটিত ঘটনাবলীর মধ্যেই তাহার মনটি নিমজ্জিত থাকে।

প্রয়োগ ক্ষেত্রঃ উপদংশ রোগ চাপা দেওয়ায় উহার বিষক্রিয়ার ফলে সৃষ্ট লক্ষণাবলীঃ যেমন হটকারিতা, নৈরাশ্য, বিতৃষ্ণা, আত্নহত্যা করার ইচ্ছা, মূর্খতা প্রভৃতি, অগ্নিকান্ড, হত্যাকান্ড প্রভৃতি বিভীষিকাপূর্ণ স্বপ্ন। দুষ্ট জাতীয় ফোঁড়া, বাগী, অস্থিক্ষয়, দুর্গন্ধযুক্ত স্রাব, বিভিন্ন অঙ্গে ক্ষত ও পচন প্রবণতা এবং ইহা ছাড়া নিদ্রাহীনতা, শীর্ণতা ও শুস্কতা, অস্থিপীড়া, হৃৎস্পন্দন, বাত, শে^ত প্রদর, সিফিলিস পীড়া, বিভিন্ন স্ত্রীপীড়া, চর্মপীড়া প্রভৃতি।

সর্ম্পকযুক্তঃ চক্ষুরোগে আর্জেন্ট নাইট, মার্কসল, শিরঃপীড়ায় পালসেটিলা, কেলি বাই, দন্তপীড়ায় মেজেরিয়া, ক্রিয়োজেট, কোষ্ঠবদ্ধতা সাইলিসিয়া, নাসিকার পীড়ায় এসিড নাইট্রিক, প্রদর স্রাবে এলা।

বৃদ্ধিঃ সূর্যাস্ত হইতে সূর্যাদয় পর্যন্ত, অত্যাধিক ঠান্ডা ও গরমে একটি পূর্ণিমা বাদ দিয়ে আর একটি পূর্ণিমায়, ঝড় বিদ্যুৎপূর্ণ ভিজা আবহাওয়ায়, শীতকালে, সমুদ্রে তীরে বা সমুদ্র ভ্রমণে, জিহ্বা বাহির করার সময়, দুই হাত পাশাপাশিভাবে উপওে তুলিতে, সঞ্চালনে, স্পর্শে ও ডান পাশে শয়নে।

উপশমঃ দিবাভাগে, পাহাড় পর্বত অঞ্চলে, নড়িয়া চড়িলে বসিলে বা শুইলে, অবিরত ধীর সঞ্চালনে ও চলিয়া বেড়াইলে, ঠান্ডা বা গরম জলে স্নানে এবং গরম প্রয়োগে।

অনুপূরকঃ মার্কসল, কেলি , হাইড্রো, নাইট্রিক এসিড, অরাম মেট।

ক্রিয়ানাশক ঃ নাক্স ভমিকা।

শক্তিঃ ২০০ থেকে উচ্চ শক্তি।

About The Author

DR. MOHAMMAD SHARIFUL ISLAM

নামঃ- ডা. মোহাম্মদ শরীফুল ইসলাম হোমিও হল সংক্ষিপ্ত নামঃ এস এই হোমিও হল

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *