Breaking News

ভেরিওলিনাম (Veriolinum)

ভেরিওলিনাম (Veriolinum)

ভেরিওলিনামের ক্রিয়াস্থানঃ চর্মের উপর ইহার প্রধান ক্রিয়া দৃষ্ট হয়। তাহা ছাড়া স্নায়ু, মস্তিক ও শ্বাসযন্ত্রের উপর ইহা ক্রিয়া করিতে থাকে।

নির্দেশক লক্ষণঃ রোগীর বংশগত ও অজিত দোষের ইতিহাস। বসন্ত রোগে আক্রমণ করিবে এইরুপ ভয়। বধিরতা, মস্তকের পশ্চাৎদিকে বেদনা। অক্ষিপত্রসমূহের প্রদাহ। বসন্ত পীড়া। শ্বাসরুদ্ধকর শ্বাসক্রিয়া, গলদেশে রুদ্ধ বলিয়া অনুভূতি হয়। কাশি, তৎসহ পুরু রক্তময় চটচটে শ্লেষ্মা, গলদেশর ডানদিকে পিত্তবৎ অনুভূতি। দুর্দান্ত যন্ত্রণাদায়ক পৃষ্ঠবেদনা, পায়ে কনকন ব্যথা। সমগ্র শরীরে ক্লান্তি ও অস্থিরতা, কজিসমূহে বেদনা। পৃষ্ঠ হইতে তলপেটে বেদনা, স্থান পরিবর্তন করিয়া যায়। তাপ জ¦র, শরীর হইতে তীব্র উত্তাপ বিচ্চুরিত হইতে থাকে। প্রচুর দুর্গন্ধ ঘাম। চর্ম তপ্ত ও শুষ্ক, পূজ বটিসমূহের উদ্ভেদ। রোগীর জিহ্বায় পুরু হলুদ বর্ণের লেপ পড়ে। রোগী ঘুমাইবার সময় জিহ্বা বাহির করিয়া ঘুমায়। কখনও কখনও রক্ত মিশ্রিত পায়খানা হয়।

মানসিক লক্ষণঃ টীকার কুফল নিবারনের বসন্তরোগ এবং তাহার পররোগে ইহার কার্যকারিতা সর্বাধিক। ইহাতে সোরা দোষের প্রাধান্যতা অধিক। বসন্ত রোগের প্রতিষেধক হিসাবে ঔষধটি কার্যকরী। টীকার কুফলে বিভিন্ন লক্ষণ যথা বুদ্ধিহীনতা, একজিমা, হাঁপানি, অর্শ, টিউমার, শুষ্ক জাতীয় ক্ষয় প্রভৃতি আসার সম্ভবনা থাকিলে এবং বিভিন্ন শরীরে রোগাক্রমণের প্রবণতা নষ্ট করিতে হইলে এই ঔষধ প্রয়োগ করা যায়। ইহা দেহের রোগ প্রতিরোধ শক্তি সৃষ্টি করে।

প্রয়োগ ক্ষেত্রঃ টীকার কুফল হেতু পীড়া, বসন্ত, কুষ্ঠ, অনেক দিনের চর্মপীড়া, হুপিং কাশি, হাঁপানি, নিমোনিয়া, অর্শ, টিউমার, শুষ্ক জাতীয় ক্ষয় প্রভৃতি।

বৃদ্ধিঃ নড়াচড়ায় ও টীকা গ্রহণের কুফলে ইহার নানা রোগ লক্ষণ বিশেষ করিয়া কোমর ব্যাথা বৃদ্ধি পায়।

উপশমঃ সুনির্দিষ্ট কোনও অবস্থা লক্ষ্য করা যায় না।

সর্ম্পকযুক্ত ঔষধঃ ভ্যাক্সিনিনাম ও ম্যালান্ড্রিনাম।

ক্রিয়ানাশকঃ থুজা, এন্ট্রিম র্টাট।

শক্তিঃ ৩০, ২০০ এবং উচ্চ শক্তি।

About The Author

DR. MOHAMMAD SHARIFUL ISLAM

নামঃ- ডা. মোহাম্মদ শরীফুল ইসলাম হোমিও হল সংক্ষিপ্ত নামঃ এস এই হোমিও হল

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *