Breaking News

পাইরোজেনিয়াম (Pyrogenum)

পাইরোজেনিয়াম (Pyrogenum) 

পাইরোজেনিয়ামের ক্রিয়াস্থানঃ ইহা একটি নোসড শ্রেণীভুক্ত ঔষধ। মস্তিক, রক্ত, পাকস্থলী, জননেন্দ্রিয়, শ্বাসনালী প্রভৃতির উপর ইহা ক্রিয়া করিয়া থাকে।

নির্দেশক লক্ষণঃ বাচালতা ও শীত কাতরতা। শুষ্ক উত্তাপের সহিত স্পষ্ট অঙ্গ প্রত্যঙ্গেও কামড়ানি, অস্থিরতা, সঞ্চালনে উপশম। সেপটিক জ¦র। প্রলাপ ও বিকার। ঠান্ডা লাগিলে পীড়ার উৎপত্তি। নাড়ী ও তাপের অসমতা। নাড়ী খুব দ্রুত এবং গাত্রতাপও অধিক। মুখমন্ডল বিবর্ণ, শীতল ঘর্মে আবৃত। গন্ডদ্বয় আরক্তিম ও উত্তাপ বিশিষ্ট। মুখে দুর্গন্ধ, স্বাদ পচাঁ, জিহ্বা লেপাবৃত এবং বাদামী বর্ণ, মাঝখানে দিয়ে কালডোরা, দাঁতে দন্তমল, মুখ হইতে পচাঁ গন্ধ বাহির হয়। দুর্গন্ধযুক্ত উদরাময়। কোষ্ঠবদ্ধতাও মল দুর্গন্ধযুক্ত। স্বল্পমূত্র এলবুমেনযুক্ত মূত্র। শিরঃপীড়া মাথা যেন ফাটিয়া যায়। শরীরের মাংস পেশীতে টাটানি। বমি কাল ও দুর্গন্ধযুক্ত। পচনশীল দূষিত অবস্থা হইতে উৎপন্ন দ্রুতগামী শয্যাক্ষত। সকল যন্ত্রণাই বসিয়া থাকিলে বাড়ে।

মানসিক লক্ষণঃ মানসিক বিশৃঙ্খলা। জ¦রের সময় রোগী বেশী কথা বলে এবং চিন্তা করে। অসংলগ্ন প্রলাপ। রোগী মনে করে সে সারা বিছানা জুড়িয়া রহিয়াছে। রোগী উত্তেজনা প্রবণ।

প্রয়োগ ক্ষেত্রঃ বিষাক্ত জর, রক্ত দূষিত হইয়া জর, সূতিকা জর, অস্ত্রোপচারের পর জর, ক্ষত হইতে জর, সেপটিক, ডিপথিরিয়া, নিমোনিয়া, স্ত্রীরোগ, উদরাময়, কোষ্ঠবদ্ধতা, শ্বাসযন্ত্রের পীড়া প্রভৃতি।

বৃদ্ধিঃ একপাশে শুইলে, ভিজা ঠান্ডায়, গরম ঘরে, বসিয়া থাকিলে।

উপশমঃ বিশ্রামে, নড়াচড়ায়।

অনুপূরক ঔষধঃ আর্সেনিক, ব্রায়োনিয়া।

ক্রিয়ানাশক ঔষধঃ ল্যাকেসিস, আর্সেনিক।

শক্তিঃ নিম্নশক্তি প্রয়োগে অনুচতি। ৩০ থেকে ২০০ বা তদুর্ধ শক্তি।

About The Author

DR. MOHAMMAD SHARIFUL ISLAM

নামঃ- ডা. মোহাম্মদ শরীফুল ইসলাম হোমিও হল সংক্ষিপ্ত নামঃ এস এই হোমিও হল

Related posts

23 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *