Breaking News

থুজা অক্সি (Thuja Occi)

থুজা অক্সি (Thuja Occi)

থুজা অক্সি ক্রিয়াস্থানঃ জননেন্দ্রিয়, মূত্রযন্ত্র, মলদ্বার ও চর্মের উপর থুজার প্রধান ক্রিয়া দেখিতে পাওয়া যায়। হ্যানিম্যান সাইকোসিস বিষ ধ্বংস করার জন্য থুজাকে সর্বোৎকৃষ্ট ঔষধ হিসাবে স্থান দিয়েছেন। সাইকোসিস দোষের উপরই ইহার ক্রিয়া সর্বাধিক।

নির্দেশক লক্ষণঃ উপদংশ চর্মরোগ। টীকার কুফল। লুপ্ত বিষ জনিত পীড়া, টীকা দেওয়ার পর কোনও পীড়া। আচিঁল বা কন্ডালোমেটা নামক চর্মদ্ভেদ। প্রচুর পরিমাণে প্রস্রাব নিঃসরণ সত্ত্বেও মূত্রথলীতে জ¦ালা। প্রচুর পরিমাণে প্রমেহ স্রাব। স্ত্রী ও পুরুষ জননেন্দ্রিয় আচিঁল, মলদ্বারে ও শরীরে লোমাবৃত স্থানে আচিঁল। যোনীর ভিতর আচিঁল তাহাতে অত্যন্ত জ¦ালা ও কনকনানি, সেজন্য স্বামী সহবাস করিতে পারে না। রোগী শীঘ্র শীঘ্র শীর্ণ ও দুর্বল হইয়া পড়ে। প্রতিদিন সকালে বা প্রথম আহারের পর উদরাময়, মল উজ্জল হরিদ্রাবর্ণের ও জলবৎ, ভেদ জোরে শব্দ হইয়া তোড়ে নির্গত হয় ও পেটের মধ্যে কলকল করে। জিহ্বায় অবুর্দ, জিহ্বায় ও মুখের মধ্যে ভেরিকোসিল। কোষ্ঠবদ্ধতা। মাথা ব্যতীত শরীরে অন্যান্য স্থানে ঘামে। আসাঁটে দুর্গন্ধ কর্ণস্রাব। মোমবর্ণের চকচকে মুখমন্ডল উহার উপরে চর্বি মাখানো থাকানো দেখায়। ঘর্মে ঈষৎ মিষ্টি গন্ধ থাকে। মধুর ন্যায় গন্ধ ছাড়ে, সময়ে সময়ে রসুনের ন্যায়, তীব্র ঝাঁঝালো গন্ধ পাওয়া যায়। জননেন্দ্রিয় হইতে একপ্রকার ঝাঝালো গন্ধ নির্গত হয়, জননেন্দ্রিয়ের ঘর্মের গন্ধ ঈষৎ মধুর গন্ধের ন্যায় হয়, সে তাহার জননেন্দ্রিয় গন্ধ শোকে। গন্ধ পোড়া শিংয়ের গন্ধের ন্যায়। যদি জননেন্দ্রিয় উপর ডুমুরের ন্যায় আচিঁল থাকে, তাহা হইতে এই অদ্ভুদ প্রকারের উগ্র গন্ধ আরও বিশেষ ভাবে বর্তমান থাকে।

মানসিক লক্ষণঃ সর্ববিষয়ে সন্দেহ চিত্ততা সাইকোসিস দোষের শ্রেষ্ঠতম মানসিক পরিচয়। সাইকোসিস দোষজ পরিচয় জ্ঞাপক স্মৃতিলোপ, বুদ্ধিভ্রংশ, কামুকতা, নীচতা প্রভৃতি লক্ষণ ইহাতে প্রাধান্য লাভ করে। আবার, রোগী ভয়ংকর একগুয়েঁ, জেদী, হিংসাপূর্ণ ও ক্রোধী, নৈরাশ্যপূর্ণ বিষণতা ইহাতে প্রাধান্য লাভ করে। রোগী তাহার প্রতিবেশী, বন্ধু বা শত্রুর সামান্যতম সহ্য করিতে পারে না।

প্রয়োগ ক্ষেত্রঃ টীকার কুফলে নানাবিধ পীড়ায়, বসন্ত পীড়ায়, বসন্তের পরে রোগে, প্রমেহ, উপদংশ বা গর্মীপীড়া, আচিঁল, নাক ও কানের অবুর্দ, অর্শ, বাধক পীড়া, নানবিধ স্ত্রীপীড়া, চক্ষুপ্রদাহ, চর্মপীড়া, বাত রোগ, উদরাময়, মাথাঘোরা ও মাথা ব্যাথা, কাশি, হ্যাঁপানি প্রভৃতি।

About The Author

DR. MOHAMMAD SHARIFUL ISLAM

নামঃ- ডা. মোহাম্মদ শরীফুল ইসলাম হোমিও হল সংক্ষিপ্ত নামঃ এস এই হোমিও হল

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *