Breaking News

ছুলি বা শ্বেত রোগ

ছুলি কি?

ইহা এক প্রকার চর্মরোগ।শরীরের বিভিন্ন স্হানে য়থাঃঘাড়,গলা,বুক,কাধ,গিট,বাহু বা মুখে ছিটছিট সাদা দাগ পড়ে।রোদ্রে বা গরমে চুলকানি বাড়ে।মাঝে মাঝে ছুলি থেকে মরামাস উঠিতে দেখা যায়।উহাকে ছুলিছউদ,বা ছলম বলে।
কারণঃ
মাইক্রোস্পোরস ফারফার নামক এক প্রকার ছত্রাক বা ফঙ্গাস সংক্রমনে চূলি জন্মায়।ছুলি নানা বর্ণের য়থাঃ-লাল বা টিনিয়া রোজিয়া,পাটকিলে বা টিনিয়া ভার্সিকুলার,কাল বা টিনিয়া নাইগ্রা ও সাদা বা টিনিয়া ফ্লাভা।সাদা বর্ণের ছুলিই বেশী দেখা যায়।

চিকিৎসা:

হোমিওপ্যাথিক চিকিৎসায় ব্যবহৃত ঔষধসমুহের নামঃগ্রফাইটিস,কেলি কার্ব,এসিডনাই,নেট্রামমিউর,সালফার,সোরিনাম,আর্সেনিক এলবম,সোরালিয়া কুরি ইত্যাদি।

এসিড নাইট :-রোগী অতিশয় শীতে কাতর,ঠোটের কোনে ঘা,মুখে বিশ্রী দুর্গন্ধ,ঘুমের ঘরে বালিশে দুর্গন্ধ লালা পড়ে।প্রস্রাবে ভয়ানক দুর্গন্ধ এই ধাতু রোগীদের শরীরের বিভিন্ন স্হানে ছুলিতে অমোঘ।

আর্সেনিক এলব :-পরিস্কার-পরিচ্ছন্নতা সৌখিন শীত কাতর ব্যক্তিদের শরীরের বিভিন্ন স্হানের ছুলিতে এই ঔষধ উপকারী।রোগীর মৃত্যুভয়,ছটফটানি অস্হিরতাসহ আর্সেনিক এলবমের বিশিষ্ট লক্ষণের রোগীর ক্ষেত্রে উপযোগী।

গ্রাফাইটিসঃ বেটে,মোটা,থলথলে দেহের অধিকারী কোষ্ঠবদ্ধ ধাতুর রোগীর ছুলি চিকিৎসায় ্উপযোগী।

কেলি কার্বঃ কেলি কার্ব এর বিশিষ্ট লক্ষণ বিশিষ্ট রোগীর ছুলির চিকিৎসায় উপযোগী।

সালফার :-অপরিস্কার অপরিচ্ছন্ন নোংড়া স্বভাবের রোগীদের ছুলিতে উহা উপযোগী।সালফারের বিশিষ্ট রোগীর ক্ষেত্রে অত্যন্ত উপযোগী।

সোরেলিয়া কুড়ি :-ছুলি রোগের একটি উত্তম কার্যকারী ঔষধ।ইহা ব্যবহারে অনেক রোগী আরগ্য হইয়াছে।

বাইওকেমিক চিকিৎসা – 

ক্যালি মিউর :-ছুলি রোগের উৎকৃষ্ট ঔষধ।লক্ষণ অনুযায়ী কোন হোমিওপ্যাথিক ঔষধের সঙ্গে পর্যায়ক্রমে ব্যবহারে আরও দ্রুত আরগ্য হয়।

নেট্রাম মিউর :- বাইওকেমিক মতে ইহা ছুলি রোগের প্রধান ঔষধ।

হোমিওপ্যাথি একটি লক্ষণ ভিত্তিক চিকিৎসা।প্রতিটি ঔষধের বিশষ্টি লক্ষণ দেখে ঔষধ নির্বাচন করতে হয়।এই লেখায় ঔষধের পরিচিতি সামান্যই উল্লেখ হয়েছে।এই লেখা পড়ে একা একা ঔষধ নির্বাচন ঠিক নয়। একজন দক্ষ হোমিওপ্যাথিক চিকিৎসকের সাহায্য নেয়া জরুরী।ছুলিতে অয়েল ইউকালিপ্টাস  দিনে তিন /চার বার অল্প পরিমানে বাহ্য ব্যবহার করিলে আরোগ্য হয়।এছাড়া হাইপোসোডা পানিতে মিশিয়ে বাহ্য ব্যবহার করলেও ছুলি আরোগ্য হয়।শরীর সর্বদ পরিস্কার রাখা ও অলিভ ওয়েল বাহ্য ব্যবহার করা উচিত।

About The Author

DR. MOHAMMAD SHARIFUL ISLAM

নামঃ- ডা. মোহাম্মদ শরীফুল ইসলাম হোমিও হল সংক্ষিপ্ত নামঃ এস এই হোমিও হল

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *