Breaking News

ওপিয়াম (Opium)

ওপিয়াম (Opium)

ওপিয়াম ক্রিয়াস্থানঃ ওপিয়াম ধাতুর ব্যক্তি স্নায়ুবিক প্রকৃতির, চুল পাতলা, শিথিল পেশী, মিথ্যাবাদী ও নীতিজ্ঞানহীন। শ্বাসযন্ত্রের উপর ক্রিয়া হয়, শ্বাস প্রশ্বাস ধীরে ধীরে চলে, নাক ডাকিতে থাকে ও দীর্ঘ নিঃশ্বাস পড়ে। ওপিয়াম ক্রিয়ার ধরণ ইহা মাদক, বেদনা নিবারক, নিদ্রাকারক, মস্তিকের উত্তেজনা কারক, ঘর্ম উৎপাদক ও আক্ষেপ নাশক।

নির্দেশক লক্ষণঃ সংজ্ঞা শূন্য অবস্থার সহিত রক্তবর্ণ চকচকে অর্ধনীমিলিত চক্ষু ও মুখব্যদানসহ সশব্দে নিঃশ্বাস প্রশ্বাস। সকল পীড়াতেই অত্যন্ত নিদ্রালুতা, কিন্তু নিদ্রা হয় না। অর্ধ মুদ্রিত নেত্র, কাকনিদ্রা, নিঃশ্বাসের সহিত নাক ডাকা ও গলার গড়গড় শব্দ। বিকারে রোগী অনর্গল কথা বলে, চক্ষুর অর্ধভাগ খোলা থাকে, মুখ লালবর্ণ, থমথমে, মুখ মলিন, সম্পূর্ণ অজ্ঞান ও অভিভূত ভাব। পরিপাকযন্ত্রের কর্মহীনতা, পেরিস্ট্যালিক ক্রিয়া লোপ, অন্ত্র যেন আবদ্ধ। কোষ্ঠকাঠিন্য, মল গুটলে কালবর্ণ। পেটে বেদনা, তলপেটে চাপবোধসহ প্রস্রাব বাহ্য সমস্ত বন্ধ এমনকি বায়ু পর্যন্ত নিঃসৃত হয় না। প্রসূতির তড়কা, পেটের অত্যন্ত ফাঁপাসহ কলিক বেদনা। ম্যারাসমাস, শিশুকে বৃদ্ধের ন্যায় দেখায়। চর্মের উদ্ভেদ হঠাৎ পশ্চাৎগামী হয়ে মস্তিকের পক্ষাঘাত, তড়কা। অনবরত হাটিঁয়া বেড়াইলে রোগের উপশম।

মানসিক লক্ষণঃ রোগী অতিমাত্রায় উদাসীন, নিষ্ক্রিয় ও জড় বিশেষ সেজন্য কষ্টের কোনও বোধশক্তিই তাহার নাই। পরিপূর্ণ সংজ্ঞা লোপ ও বোধ শক্তির অভাব।

প্রয়োগ ক্ষেত্রঃ কোন কঠিন পীড়ায় রোগীর মস্তিক আক্রান্ত হইলে, ভয় হইতে উৎপন্ন কোন পীড়া, অনুভূতির অভাব ও অসাড় ভাব, অচৈতন্য তন্দ্রাচ্ছন্ন ভাব, কোষ্ঠবদ্ধতা, গিলিতে কষ্ট, উদরাময়, পেট ফাঁপা, জ¦র, শিশুদের ম্যারাসমাস, প্রসূতি অবস্থায় অজ্ঞান, অনিদ্রা, ফুসফুসের পীড়া, কলেরা, অন্ত্রশূল বেদনা, প্রস্রাবের পীড়া, চর্ম পীড়া প্রভৃতি।

বৃদ্ধিঃ হঠাৎ আনন্দ ও দুঃখের সংবাদ অথবা ভয় পাইলে, উত্তপ্ত হইলে, চর্মপীড়া ও স্রাব চাপা পড়িলে, নিদ্রার সময় ও নিদ্রান্তে, মদ্য জাতীয় পানে, বায়ু নিঃসরণে।

উপশমঃ ঠান্ডায় অবিশ্রাম ভাবে ঘুরিয়া বেড়াইলে, বমনে, জলপানে, কফি পানে মলতাগের পরে।

অনুপূরক ঔষধঃ নাক্স, ব্রায়ো, বেলে, একোন,এন্ট্রিম র্টাটের পূর্বে কিংবা পরে ইহা ফলপদ। আফিম সেবীদের উচ্চশক্তিতে প্রয়োগ করিতে হয়।

ক্রিয়ানাশক ঔষধঃ কফিয়া, কুপ্রাম, ইপিকাক, মার্ক,এসিড মিউর।

মেয়াদঃ ৪ দিন।

শক্তিঃ ৬ থেকে ২০০ বা উচ্চশক্তি।

About The Author

DR. MOHAMMAD SHARIFUL ISLAM

নামঃ- ডা. মোহাম্মদ শরীফুল ইসলাম হোমিও হল সংক্ষিপ্ত নামঃ এস এই হোমিও হল

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *